স্বপ্ন

 স্বপ্ন... সবারই আছে কিন্তু কেউই সচেষ্ট নয় পূরণে।




প্রত্যেকের জীবনে একেকটি স্বপ্ন আছে। আমাদের স্বপ্ন গুলোকে আমাদের পরিবার ভেঙেচুরে নষ্ট করে দেয়। ছেলে হতে চাই ক্রিকেটার হতে, কিন্তু তার মা-বাবা তাকে বানাতে চাই বড় ডাক্তার। এইভাবে যখন আমাদের স্বপ্নগুলো আকাশে ডানা মেলে উড়তে থাকে তখন আমাদের  পরিবার এই স্বপ্নের ডানাগুলি ভেঙে দেয়।  আর যখন কোন মানুষ তার নিজস্ব  প্রতিভা বিসর্জন দিয়ে কোন কিছু করতে যায় তখনই তার জীবনে ব্যর্থতা নেমে আসে। কে জীবনে কি হতে চাই সেটা তাকে নির্ধারণ করতে দেওয়া উচিত। 



কিন্তু আমাদের পরিবার ও সমাজের চাপে পরে অধিকাংশ ছেলেমেয়েরা আজ নিজস্ব প্রতিভাকে হারাতে বসেছে। প্রত্যেককে উপদেশ দেই- (তোমার মন যা বলে তুমি তাই করবা)।


 তবে মনকে কন্ট্রোল করাটাই জরুরী। মেডিটেশন করে মনকে শান্ত এবং নিজের আয়ত্তে আনতে পারো। পড়াশোনা করো এবং নিজেকে আবিষ্কার করো এবং নিজের প্রতিভাকে বিকশিত করার চেষ্টা করো।  তুমিও অনেক অনেক বড় হবে।  আমার নতে প্রত্যেকটা মানুষকেই বিধাতা অনন্য বা ইউনিক হিসেবে পৃথিবীতে পাঠিয়েছেন। প্রত্যেককেই দিয়েছেন এক একটি স্বতন্ত্র প্রতিভা। তাই  মানুষের দোষ খোঁজা বাদ দিয়ে নিজের প্রতিভা গুলোকে খোঁজার চেষ্টা করো। বিশ্বাস করো তুমি জিতবে। প্রত্যেক কার মত তোমারও অনন্য কিছু ক্ষমতা আছে, যার দ্বারা তুমি অনেক বড় কিছু হয়ে যেতে পারো।  ব্যর্থ হলে তার থেকে শিক্ষা নিতে শেখো। 





 স্বপ্নপূরণের লেগে থাকো।  স্বপ্না একদিন বাস্তবে রূপ নেবেই।


               






Sudipto Sonam.


       Want#1

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ