মস্তিষ্কের প্রধান খাদ্য সমূহ-

 পুষ্টি এবং মস্তিষ্ক


আপনার মস্তিষ্ক গাড়ির মতো। একটি গাড়ী সঠিকভাবে চালাতে পেট্রল, তেল, ব্রেক তরল এবং অন্যান্য উপকরণ প্রয়োজন। আপনার মস্তিষ্কেরও সঠিকভাবে চালানোর জন্য বিশেষ উপকরণগুলির প্রয়োজন: গ্লুকোজ, ভিটামিন, খনিজ এবং অন্যান্য প্রয়োজনীয় রাসায়নিক। উদাহরণস্বরূপ, আপনার মস্তিষ্কের জ্বালানী (শক্তি) হ'ল গ্লুকোজ। কার্বোহাইড্রেট বা গ্লুকোজে রূপান্তরিত হতে পারে এমন অন্যান্য খাবার খেয়ে আপনি গ্লুকোজ পেতে পারেন।


আপনার মস্তিষ্কে নতুন সংযোগ বাড়ানো বা মেলিন, চর্বিযুক্ত চর্বিযুক্ত মেশিনের মতো কাজ করতে সঠিক প্রোটিন এবং চর্বি তৈরি করতে হবে। আপনি খাবারে প্রোটিন এবং চর্বি হজম করে এবং টুকরোগুলি, অর্থাৎ অ্যামিনো অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিডগুলি ব্যবহার করে নতুন মস্তিষ্কের প্রোটিন এবং চর্বি তৈরি করেন। নির্দিষ্ট বিল্ডিং ব্লকের সঠিক পরিমাণ এবং ভারসাম্য ব্যতীত আপনার মস্তিষ্ক সঠিকভাবে কাজ করবে না। প্রয়োজনীয় পুষ্টিগুলির খুব অল্প (ঘাটতি) বা অত্যধিক (অতিরিক্ত পরিমাণে) স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে। (এমন একটি টেবিলের জন্য যা খুব কম বা খুব বেশি নির্দিষ্ট নির্দিষ্ট পুষ্টির প্রভাব দেখায়, দয়া করে নার্ভাস সিস্টেমে পুষ্টিকর প্রভাব দেখুন))


Oc ভোকাবুলারিআমিনো অ্যাসিড: প্রোটিনের বিল্ডিং ব্লক; একটি জৈব যৌগ


প্রোটিন: অ্যামিনো অ্যাসিড থেকে তৈরি একটি বৃহত অণু। প্রোটিনের উদাহরণ হ'ল এনজাইম এবং হরমোন।


ভিটামিন: শরীরের সঠিক ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় খাদ্য থেকে ance অনেক ভিটামিন এনজাইমেটিক প্রক্রিয়াগুলিতে সহায়তা করে।


প্রয়োজনীয় ভিটামিন বা খনিজ: ভিটামিন এবং খনিজ যা শরীরের দ্বারা প্রয়োজনীয় তবে শরীর দ্বারা উত্পাদিত হয় না। সুতরাং, এই উপকরণগুলি ডায়েটের অংশ হিসাবে গ্রহণ করা উচিত।


লিপিডস (ফ্যাট): সমস্ত ফ্যাট আপনার পক্ষে খারাপ নয়। আসলে, কিছু চর্বি সঠিক মস্তিষ্কের কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। মস্তিষ্কের জন্য গুরুত্বপূর্ণ দুটি লিপিড হ'ল এন -6 এবং এন -3 ফ্যাটি অ্যাসিড। ডায়েটে কম পরিমাণে এন -3 ফ্যাটি অ্যাসিডগুলি বিশেষত রেটিনাটিকে প্রভাবিত করে চাক্ষুষ সমস্যা তৈরি করতে পারে। প্রাণীদের গবেষণায় দেখা গেছে যে এন -3 ফ্যাটি অ্যাসিড ব্যতীত ডায়েটগুলি শিখন, অনুপ্রেরণা এবং মোটর সমস্যা সৃষ্টি করে এবং সামনের কর্টেক্সে নিউরোট্রান্সমিটার ডোপামিন এবং সেরোটোনিন ব্যবহারকারী সিস্টেমগুলিকে প্রভাবিত করতে পারে। এন -6 ফ্যাটি অ্যাসিডগুলি যথাযথ মস্তিষ্কের কার্যক্রমেও গুরুত্বপূর্ণ কারণ এগুলি নিউরোট্রান্সমিটার রিলিজকে প্রভাবিত করে এবং তারা গ্লুকোজ ব্যবহারের জন্য নিউরনের ক্ষমতাকেও প্রভাবিত করে।



ডায়েট এবং নিউরোট্রান্সমিটারগুলি


নির্দিষ্ট কিছু খাবারে স্নায়ুরো ট্রান্সমিটারগুলির জন্য পূর্ববর্তী উপাদান (শুরু উপকরণ) থাকে। যদি কোনও ডায়েট নির্দিষ্ট পূর্ববর্তীগুলির অভাব হয় তবে মস্তিষ্ক কিছু নিউরোট্রান্সমিটার উত্পাদন করতে সক্ষম হবে না। নিউরোট্রান্সমিটারের ভারসাম্য খারাপ হয়ে গেলে স্নায়বিক এবং মানসিক ব্যাধি দেখা দিতে পারে। নিউরোট্রান্সমিটার পূর্ববর্তীগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে:


অ্যাস্পার্টিক অ্যাসিড অ্যাস্পার্টেট তৈরি করতে ব্যবহৃত হয়; চিনাবাদাম, আলু, ডিম এবং শস্য পাওয়া যায়।


অ্যাসিটাইলকোলিন তৈরি করতে কোলাইনযুক্ত; ডিম, লিভার এবং সয়াবিনে পাওয়া যায়।


গ্লুটামেট তৈরি করতে গ্লুটামিক অ্যাসিড; ময়দা এবং আলুতে পাওয়া যায়।


ফেনিল্লানাইন ডোপামিন তৈরি করতে ব্যবহৃত; বিট, সয়াবিন, বাদাম, ডিম, মাংস এবং শস্য পাওয়া যায়।


সেরোটোনিন তৈরির জন্য ট্রাইপটোফান ইউজড; ডিম, মাংস, স্কিম মিল্ক, কলা, দই, দুধ এবং পনির পাওয়া যায়।


টায়রোসাইন নরপাইনফ্রাইন তৈরি করতে ব্যবহৃত; দুধ, মাংস, মাছ এবং লেবুতে পাওয়া যায় 



মস্তিষ্কে ভ্রমণ


পুষ্টিকরগুলি অবশ্যই আপনার মস্তিষ্কের একটি জটিল পথ অনুসরণ করবে এবং বেশ কয়েকটি চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠবে: তাদের অবশ্যই আপনার দেহে প্রবেশ করতে হবে: আপনি যদি এগুলি না খান তবে সেগুলি আপনার মস্তিষ্কের কাছে পাওয়া যাবে না O একবার আপনার পেটে, তাদের অবশ্যই আক্রমণ থেকে বাঁচতে হবে অ্যাসিড যা কিছু খাবারকে ভেঙে দেয় F পরবর্তীতে হজম ট্র্যাক্টের পাশাপাশি সেগুলি অবশ্যই অন্ত্রের আস্তরণকারী কোষগুলির মাধ্যমে শোষিত হওয়া উচিত এবং রক্তবাহী দেয়ালের মাধ্যমে রক্তের প্রবাহে স্থানান্তরিত করতে হবে the লিভারের মাধ্যমে রক্তের ট্র্যাভেলিংয়ের জন্য, পুষ্টি উপাদানগুলি বিপাকযুক্ত হওয়া (ধ্বংস) হওয়া এড়াতে হবে রক্তের প্রবাহের একসময় পুষ্টির অবশ্যই ছোট রক্তনালীগুলি মস্তিষ্কের টিস্যুতে অতিক্রম করতে হবে। রক্ত থেকে নিউরনে এই পরিবহন রক্তের মস্তিষ্কের বাধা দ্বারা সীমাবদ্ধ।


ব্লাড ব্রেন ব্যারিয়ার (বিবিবি)


রক্তের মস্তিষ্কের বাধা (বিবিবি) অনেকগুলি পদার্থ মস্তিষ্কের বাইরে রাখে, তবে এটি অবশ্যই মস্তিষ্কে পুষ্টিকর হতে দেয়। আপনি বিবিবিটিকে রক্তপ্রবাহ এবং নিউরনের মধ্যে একটি প্রাচীর হিসাবে ভাবতে পারেন। নিউরনগুলিতে পৌঁছানোর জন্য কোনও পদার্থ রক্ত ​​থেকে এই প্রাচীরের মধ্য দিয়ে যেতে হবে। বিবিবি তিনটি উপায়ে পার হতে পারে:


কিছু উপকরণ বিবিবিতে "ছিদ্র" দিয়ে ফিট করতে পারে ub বিবিবি'র মাধ্যমে বিশেষ বাহক দ্বারা সামগ্রী পরিবহন করা যায় ome কিছু উপকরণ বিবিবিকে ভেঙে ফেলতে পারে 




অপুষ্টি এবং মস্তিষ্ক


It ভিটামিন এবং খনিজ ঘাটতি হতে পারে:


অনাহারহীন ডায়েট ভিটামিন এবং খনিজগুলির নিম্ন শোষণ পাচনতন্ত্রের ক্ষতিসাধন অ্যালকোহলিজম একটি মানব ভ্রূণের মস্তিষ্ক গর্ভাবস্থার 10 ম থেকে 18 তম সপ্তাহ পর্যন্ত দ্রুত বৃদ্ধি পায়, তাই মায়ের পক্ষে এই সময়ের মধ্যে পুষ্টিকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ important মস্তিষ্কও জন্মের ঠিক আগে এবং প্রায় 2 বছর ধরে দ্রুত বৃদ্ধি পায়। দ্রুত মস্তিষ্কের বিকাশের এই সময়কালে অপুষ্টির স্নায়ুতন্ত্রের উপর বিধ্বংসী প্রভাব থাকতে পারে এবং এটি কেবল নিউরনকেই নয়, গ্লিয়াল কোষের বিকাশ এবং বৃদ্ধিকেও প্রভাবিত করতে পারে। গ্লিয়াল কোষের উপর প্রভাবগুলি মেলিনের বিকাশকে পরিবর্তন করতে পারে বিশেষত কারণ মাইলিন জন্মের পরে বেশ কয়েক বছর ধরে অক্ষের চারপাশে গঠন করে চলেছে।


Poor যে মায়েদের দুর্বল ডায়েট ছিল তাদের জন্মের শিশুদের কিছুটা মানসিক প্রতিবন্ধকতা বা আচরণগত সমস্যা হতে পারে। এছাড়াও, যে সমস্ত শিশুরা জীবনের প্রথম কয়েক বছরে পর্যাপ্ত পুষ্টি পায় না তারা পরে সমস্যাগুলি বিকাশ করতে পারে। প্রায়শই অপুষ্টি এবং পরিবেশগত সমস্যাগুলির প্রভাব যেমন সংবেদনশীল এবং শারীরিক নির্যাতনের ফলে আচরণগত সমস্যা তৈরি হতে পারে। সুতরাং, আচরণগত ব্যাধিগুলির সঠিক কারণগুলি নির্ধারণ করা কঠিন।


অপুষ্টির কিছু প্রভাবগুলি সঠিক ডায়েটের মাধ্যমে মেরামত করা যায়, তাই দরিদ্র ডায়েটের সমস্ত প্রভাব স্থায়ী হয় না। গবেষকরা বিশ্বাস করেন যে অপুষ্টির সময় নির্ধারণের ক্ষেত্রে সমস্যা দেখা দেয় কিনা তা নির্ধারণের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। এর অর্থ হ'ল মস্তিষ্কের একটি অংশ যখন বেড়ে চলেছে এবং প্রয়োজনের জন্য পুষ্টিকর একটি নির্দিষ্ট সমস্যা তৈরি করবে তখন সেই সময়ে কোনও নির্দিষ্ট পুষ্টির অভাব অনুভব করা উচিত।


পুষ্টি-মস্তিষ্ক-আচরণ সংযোগ অধ্যয়ন করা


পুষ্টি কীভাবে মস্তিষ্ক এবং আচরণকে প্রভাবিত করে তার গবেষণাটি তুলনামূলকভাবে নতুন। বিজ্ঞানীরা সবেমাত্র বুঝতে শুরু করেছেন যে নির্দিষ্ট পুষ্টির পরিবর্তনগুলি কীভাবে মস্তিস্ককে পরিবর্তন করে এবং এই স্নায়বিক পরিবর্তনগুলি কীভাবে বুদ্ধি, মেজাজ এবং লোকজনের আচরণের পদ্ধতিকে প্রভাবিত করে। এই পুষ্টি-মস্তিষ্ক-আচরণের মিথস্ক্রিয়াকে তদন্তকারী পরীক্ষাগুলি, বিশেষত যারা অপুষ্টির প্রভাবগুলি অধ্যয়ন করে, বেশ কয়েকটি কারণে এটি কঠিন:



দুর্বল পুষ্টি এবং পরিবেশগত কারণগুলির মধ্যে একটি লিঙ্ক রয়েছে। সুতরাং, আচরণে পরিবর্তনগুলি কেবলমাত্র দুর্বল পুষ্টির কারণে নাও হতে পারে। অন্যান্য বিষয় যেমন শিক্ষা, সামাজিক বা পারিবারিক সমস্যাগুলি আচরণে প্রভাব ফেলতে পারে।


মানুষের খাদ্যতালিকায় একটি মাত্র পদার্থের পরিবর্তন করা কঠিন। সুতরাং, কোনও নির্দিষ্ট ভিটামিন বা খনিজ আচরণের উপর নির্দিষ্ট প্রভাব ফেলে কিনা তা নির্ধারণ করা কঠিন is নৈতিক কারণে, যে পরীক্ষাগুলিতে কোনও ব্যক্তিকে একটি নির্দিষ্ট পুষ্টিকর খাবার খাওয়ার অনুমতি নেই সেগুলি করা যায় না, তাই প্রাণীর পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে প্রচুর ডেটা আসে। মানুষের অধ্যয়নগুলি সাধারণত দুর্ভিক্ষ এবং অনাহারের প্রভাবগুলি পরীক্ষা করার মধ্যে সীমাবদ্ধ থাকে, যেখানে অনেক পুষ্টি অনুপস্থিত থাকে।


লোকেরা বিভিন্ন ডায়েটে বিভিন্নভাবে সাড়া দেয়। অন্য কথায়, শরীরের প্রতিক্রিয়া এবং বিভিন্ন পুষ্টির প্রয়োজনের মধ্যে একটি পৃথক পৃথক প্রকরণ রয়েছে।


ডায়েটে পরিবর্তনের ফলে প্লেসবো প্রভাব থাকতে পারে। প্লেসবো প্রভাবটি ঘটে কারণ কোনও ব্যক্তি চিন্তাভাবনা করার একটি প্রভাব ফেলবে। অন্য কথায়, কোনও ব্যক্তি যদি মনে করেন যে খাদ্যাভ্যাসের পরিবর্তন আচরণের উপর প্রভাব ফেলবে, তবে পুষ্টিগুণ পরিবর্তনের কারণ না রাখলেও এটি আচরণে আসলে প্রভাব ফেলতে পারে। অতএব, পরীক্ষাগুলির অবশ্যই একটি প্লেসবো নিয়ন্ত্রণ থাকতে হবে এবং ডাবল-ব্লাইন্ড পদ্ধতিতে সঞ্চালন করা উচিত যেখানে পরীক্ষামূলক বিষয় বা পরীক্ষক কেউই জানেন না কে পরিবর্তিত ডায়েট পেয়েছে।


বুদ্ধিমত্তার সংজ্ঞাটি বিতর্কিত। উদাহরণস্বরূপ, কিছু লোক বিশ্বাস করেন না যে আইকিউ পরীক্ষাগুলি সঠিকভাবে বুদ্ধি পরিমাপ করে তাই বুদ্ধি ডায়েটে প্রভাবিত হয়েছে বলে দাবি করার জন্য আইকিউ পরীক্ষা ব্যবহার করা কঠিন।


সতর্কতা: ডায়েট বা পুষ্টির পরিপূরক প্রোগ্রাম, যেমন ভিটামিন বা খনিজগুলির উচ্চ মাত্রা গ্রহণের আগে শুরু করার আগে সর্বদা স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন। ডায়েটে ছোট পরিবর্তনগুলি আপনার স্বাস্থ্যের উপর বড় প্রভাব ফেলতে পারে।



পুষ্টি এবং মস্তিষ্ক সম্পর্কিত আরও তথ্যের জন্য, দেখুন:


শিশু অপুষ্টিজনিত আইরনের ঘাটতি নেতৃত্বের স্থিরতা এখনও কমই রয়েছে - আমেরিকানদের জন্য ইউএসএফডিএডিট্রি নির্দেশিকাগুলি ডায়েটরি পরিপূরকগুলির জন্য গাইড


তথ্যসূত্র:


ব্রিক, জে এবং এরিকসন, সি.কে. ড্রাগ, মস্তিষ্ক এবং আচরণ। অপব্যবহারের ফার্মাকোলজি। নিউ ইয়র্ক: হাওরথ প্রেস, 1998. কোলম্যান, এম। এবং গিলবার্গ, সি। শিজোফ্রেনিয়াস। সিজোফ্রেনিয়া বর্ণালী ব্যাধিগুলির জন্য একটি জৈবিক পদ্ধতি। নিউ ইয়র্ক: স্প্রিঞ্জার, 1996. চ্যাফেটজ, এমডি পুষ্টি এবং নিউরোট্রান্সমিটার। আচরণের পুষ্টিকর বেসগুলি। এনগলউড ক্লিফস: প্রেন্টিস হল, ইনক।, 1990. hopশ্বরেশকর, জি.এ. পুষ্টি এবং মস্তিষ্কের বিকাশ। নিউ ইয়র্ক: প্লেনিয়াম প্রেস, 1983. এডেলসন, ই। পুষ্টি এবং মস্তিষ্ক। নিউ ইয়র্ক: চেলসি হাউস, 1988.মাহান, এল.কে. এবং এসকোট-স্টাম্প, এস ক্রাউসের খাবার, পুষ্টি এবং ডায়েট থেরাপি। ফিলাডেলফিয়া:.1990.



Sudipto Sarkar.

          Want#1.

,contact me in emaill: sudiptosarkar485@gmail.com




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ