আত্মবিশ্বাস বাড়ানোর সেরা উপায়

 




This post is dedicted to@Surmila Akter Surmi...From @Sudipto Sarkar...


আত্মবিশ্বাস শুধু একটি শব্দ নয়, এটি হচ্ছে আমাদের জীবনে সফল হওয়ার জন্য মূল খুঁটি। আত্মবিশ্বাস নড়বড়ে হয়ে গেলে বা ঠিক না থাকে আমাদের জীবনটাও নড়বড়ে হয়ে যায়। আত্মবিশ্বাসের শক্তি যথেষ্ট যা বলার অপেক্ষা রাখে না। এটি এমন এক শক্তি যা আমাদের জীবনের কঠিন পরিস্থিতি গুলো সহজ ভাবে মোকাবেলা করার অনুপ্রেরণা জোগায়। যেই অনুপ্রেরণা আপনাকে সাফল্যের শীর্ষচূড়ায় পৌঁছে দিতে সহয়তা করে।

এই আর্টিকেলে আত্মবিশ্বাস বাড়ানোর উপায় সম্পর্কে বিস্তারিত ও কার্যকরী তথ্য জানতে পারবেন। আসলে ভালো কিছু পেতে হতে আপনাকে অবশ্যই কষ্ট করতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে। সফল হওয়া এত সহজ না, সফলতা পাওয়ার আগে অবশ্যই আপনাকে ব্যর্থতার মুখ দেখতে হবে। মাঝে মাঝে এই ব্যর্থতা চাপে পরে অনেকেই নিজের লক্ষ্য থেকে আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন।

আত্মবিশ্বাস ছাড়া কোন ব্যক্তি এখন পর্যন্ত সফল হতে পারেনি। তারমানে এখন পর্যন্ত যত মানুষ সফল হয়েছেন তারা সবাই আত্মবিশ্বাসী ছিলেন।

তাই জেনে আসুন আত্মবিশ্বাস বাড়ানোর ৭টি কার্যকরী উপায় –

০১। ভালোবাসার কাজটিকে বেছে নিন

কাজে লেগে থাকলে আত্মবিশ্বাস বাড়বেই। আর কাজে লেগে থাকার প্রধান উপায় হচ্ছে ভালোবাসার কাজটিকে বেঁচে নেওয়া। ভালোলাগার কাজে কখনও বিরক্ত হবেন না, কাজের প্রতি ভালোবাসা থাকলে খুব সহজেই ওই কাজ থেকে উত্তম ফলাফল পাওয়া যায়। তাই আত্মবিশ্বাস বাড়ানোর জন্য প্রথমে ভালোবাসার কাজটিকে খুঁজে বের করুন।

০২। নিয়মিত খাবার খান ও ব্যায়াম করুন

নিয়মিত পুষ্টিকর খাবার খেলে ও ব্যায়াম করলে শরীর স্বাস্থ্য ভালো থাকলে। শরীর ও মন ভালো থাকলে যেকোনো কঠিন কাজ হোক না দীর্ঘসময় কাজে লেগে থাকা যায়। শরীরে পর্যাপ্ত শক্তি না থাকলে এমনিতে কাজ থেকে পিছিয়ে পড়বেন যা আত্মবিশ্বাস হারাবে।

০৩। সফল মানুষদের সঙ্গে চলার চেষ্টা করুন

অনেক গুরুত্বপূর্ণ একটি উপায় হচ্ছে সফল মানুষদের সঙ্গে চলাফেরা করুন। তাদের থেকে বিভিন্ন পরামর্শ নিন, কিভাবে বিভিন্ন বাঁধা অতিক্রম করে সফল হয়েছে বিস্তারিত জানার চেষ্টা করুন। দেখবেন আপনি ও অনুপ্রানিত হবেন আর এই অনুপ্রেরণা আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে।

০৪। ছোট এবং সহজ লক্ষ্য নির্ধারন করুন

আপনাকে লক্ষ্যকে ছোট ও সহজ করে নিন। কঠিন ও বেশি পরিশ্রমী কাজে আমরা অনেকেই লেগে থাকতে পারি না। তাই কাজকে ছোট ছোট ভাগ করে নিন, আর লক্ষ্যকেও সহজ করে নিন। আপনি যদি দেখছেন যে দিন দিন অনেক উন্নত করছেন কাজে, এবং সাফাল্য খুব বেশি দূরে নয়, তাহলে আত্মবিশ্বাস হারাবেন না।

০৫। নিজেকে দক্ষ করার জন্য প্লানিং করুন

নিজেকে দক্ষ করে তৈরি করুন আর প্রতিনিয়ত আপডেট করুন, তার জন্য প্লানিং করুন। আপনি যদি কাজে দক্ষ হন, এত সহজেই হাল ছেড়ে দিবেন না। আর এটাই আত্মবিশ্বাস বাড়িয়ে দিবে আপনার।

০৬। নিজেকে অন্যের কাছে সমালোচিত করবেন না

আমরা এখানেই একটা বড় ভুল কাজ করে ফেলি। কোন কাজ করার আগে বা কোন কথা বলার আগে আমারা জেনে না জেনেই অকার্যকরী কথা বলে থাকি, যার ফলে বিভিন্ন সমালোচনায় পড়তে হই। আর হ্যাঁ সমালোচনা যেমন মানুষকে নতুন করে শুরু করতে শিখায়, ঠিক তেমনি হতাশায় ফেলে দিতে পারে। তাই নিজেকে অন্যের কাছে সমালোচিত করবেন না

০৭। দুশ্চিন্তা ও নেতিবাচক চিন্তা থেকে বিরত থাকুন

আত্মবিশ্বাস বাড়ানোর একটি গুরুত্বপূর্ণ ও কার্যকরী ধাপ হচ্ছে নিজেকে দুশ্চিন্তা ও নেতিবাচক চিন্তা থেকে বিরত রাখুন। অহেতুক, আজেবাজে চিন্তা করলে পরোক্ষভাবে কাজের অনেক ক্ষতি হবে। দুশ্চিন্তা ও নেতিবাচক চিন্তা থেকে বিরত থাকুন আত্মবিশ্বাস বাড়িয়ে তোলন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ